Home / অন্যান্য / স্বাস্থ্যসেবা / শীতে স্বাস্থ্য সুরক্ষায় পাঁচ খাবার

শীতে স্বাস্থ্য সুরক্ষায় পাঁচ খাবার

রূপসী বাংলা নিউজ।। শীত অনেকের কাছে খুব পছন্দের ঋতু হলেও শীতের সময় অনেকেই অসুস্থ হয়ে পরেন। কারণ শীতে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্য ঋতুর থেকে অনেকটা কমে যায়। তাই শীত থেকে বাঁচার জন্য সাবধানতা অবলম্বন যেমন জরুরি তেমনি খাদ্যাভাসে পরিবর্তন আনা দরকার। শীতের খাদ্যতালিকায় চর্বিহীন প্রোটিন, ননিহীন দুধ, গমের তৈরি রুটি রাখা উচিত। পাশাপাশি পর্যাপ্ত ঘুম, ব্যায়াম, কম মানসিক চাপ রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখতে সাহায্য করে।
কিছু খাবার রয়েছে, যেগুলো শীতে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এখানে সেই খাবারগুলোর তালিকা দেয়া হলো।

১. গাজর: গাজরে রয়েছে বেটা ক্যারোটিন, ভিটামিন-এ। গাজর ঠান্ডা ও ফ্লু প্রতিরোধে সাহায্য করে। গাজরকে স্যুপ করে খেতে পারেন অথবা সালাদ করেও খেতে পারেন। এ ছাড়া গাজরের জুসও খাওয়া যেতে পারে।

২. গ্রিন টি: গ্রিন টির মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। দিনে দুই থেকে তিন কাপ গ্রিন টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। এ ছাড়া ক্যামোমিল টি খেতে পারেন। এর মধ্যেও আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শীতে ঠান্ডা ও ফ্লুর সঙ্গে লড়াই করতে সাহায্য করবে।

৩. মাশরুম: মাশরুম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শীতে ঠান্ডা ও ভাইরাসের সঙোগ লড়াই করতে মাশরুম খুব উপকারী।

৪. রসুন: জ্বর ও ঠান্ডার জন্য রসুন খাওয়া ভালো। রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এ ক্ষেত্রে কাঁচা রসুন সবচেয়ে ভালো কাজ করে। তবে হজমে সমস্যা হলে রসুন রান্না করেও খেতে পারেন।

৫.মধু : জ্বর ও ঠান্ডা প্রতিরোধে মধু সবচেয়ে নিরাপদ খাবার। মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি ব্যাকটেরিয়া ও ভাইরাসের সঙ্গে লড়াই করে। ঘুমানোর আগে বা সকালের নাশতায় মধু খেতে পারেন। ভালো হয় এক গ্লাস গরম দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে। তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে আপনার শরীরের অবস্থা বুঝে চিকিৎসকের পরামর্শ নিয়ে খান।

Check Also

বিশেষ খাবারে দূর হবে মানসিক চাপ

ঢাকা: ‘মানসিক চাপ’ থেকে আসে মানসিক অসুস্থতা। চাপের মাত্রা বেড়ে গেলে নানা ধরণের রোগে আক্রান্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by