Breaking News
Home / তথ্যপ্রযুক্তি / যাত্রা শুরু করছে উইন্ডোজ-১০ সফটওয়্যারের

যাত্রা শুরু করছে উইন্ডোজ-১০ সফটওয়্যারের

জিটিবি আইটি নিউজ : মাইক্রোসফট উইন্ডোজ-১০ সফটওয়্যারটি বুধবার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে বুধবার। উইন্ডোজ ৭ এবং এর পরের সংস্করণের উইন্ডোজ সফটওয়্যার ব্যবহারকারীরা বিনা মূল্যেই উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিতে পারবেন। নতুন অপারেটিং সিস্টেমটি হালনাগাদ করার পদ্ধতির বিষয়েও জানিয়েছে মাইক্রোসফট।
মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছেন, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম হবে অধিক দ্রুতগতির, অধিক নিরাপদ ও সহজ। নতুন এই অপারেটিং সিস্টেমে স্টার্ট বাটন ফিরে আসছে যা উইন্ডোজ ৮ এর সময় সরিয়ে ফেলেছিল মাইক্রোসফট। দীর্ঘদিন ধরেই মাইক্রোসফটের নতুন এই সফটওয়্যার প্রযুক্তি বিশ্বে আলোচনার কেন্দ্রে রয়েছে।
উইন্ডোজ ১০ এ নতুন ফিচারসমূহ : উইন্ডোজ ১০ এর সঙ্গে মাইক্রোসফট বেশ কিছু নতুন ফিচার আনছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ডিজিটাল সহকারী কর্টানা ও নতুন উইন্ডোজ স্টোর। এই স্টোর থেকে যে অ্যাপ ডাউনলোড করা হবে তা উইন্ডোজ ১০ পিসি ও উইন্ডোজ ১০ ট্যাবে একইরকম অভিজ্ঞতা দেবে। নতুন উইন্ডোজের সঙ্গে নতুন ওয়েব ব্রাউজার এজ আনছে মাইক্রোসফট।
উইন্ডোজ ১০ ডাউনলোড করবেন যেভাবে:
উইন্ডোজ লোগো বা স্টার্ট বাটনে ক্লিক করতে হবে। এরপর যে অ্যাপ উইন্ডোটি আসবে তাতে ‘রিজার্ভ ইয়োর ফ্রি আপগ্রেড’ ফিচারটিতে ক্লিক করতে হবে। রিজারভেশন নিশ্চিত করতে লাইভ বা আউটলুক ইমেইল অ্যাকাউন্ট দিতে হবে।যখন উইন্ডোজ রিজার্ভ প্রক্রিয়া শেষ হবে তারপর যখন নতুন সংস্করণ আসবে তখনই উইন্ডোজ হালনাগাদ হবে।হালনাগাদ সম্পূর্ণ হয়ে গেলে একটি নোটিফিকেশন আসবে। একবার ইনস্টল হয়ে গেলেই উইন্ডোজ ১০ এর অভিজ্ঞতা নেওয়া শুরু করতে পারবেন।
শর্ত: ফ্রি বা বিনা খরচায় উইন্ডোজ ১০ আপগ্রেড করতে হলে আউটলুক বা লাইভ ইমেইল অ্যাকাউন্ট থাকতে হবে। মাইক্রোসফটের এই মেইল সেবাও ফ্রি।
উইন্ডোজ ব্যবহারকারীকে মনে রাখতে হবে, বিনা মূল্যে হালনাগাদ সংস্করণ পাওয়া গেলেও উইন্ডোজ ১০ এর ফাইল হবে তিন জিবির। এই ফাইল ডাউনলোড করার জন্য ৩ জিবি ডেটা খরচের বিষয়টিও মনে রাখা প্রয়োজন। অবশ্য রিজার্ভেশন যেকোনো সময় বাতিল করা যায়। উইন্ডোজ ১০ উন্মুক্ত হওয়ার পর এক বছরের মধ্যে যেকোনো সময় আপগ্রেড করে নিতে পারবেন ব্যবহারকারী।

Check Also

প্রিয়ডটকম-ঢাকাটাইমস-পরিবর্তনসহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

রূপসী বাংলা নিউজ।। প্রিয়ডটকম, ঢাকাটাইমস ও পরিবর্তনসহ ৫৮ অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by