Breaking News
Home / অন্যান্য / শিক্ষাঙ্গন / মেডিকেলের ভর্তি পরীক্ষা ১৮ সেপ্টেম্বর শংকায় শিক্ষার্থীরা

মেডিকেলের ভর্তি পরীক্ষা ১৮ সেপ্টেম্বর শংকায় শিক্ষার্থীরা

আগামী ১৮ সেপ্টেম্বর দেশের সকল মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএসের প্রথম বর্ষে ভর্তি সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
সভা শেষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও চিকিৎসা শিক্ষা) আইয়ুবুর রহমান জানান, মেডিকেলে ভর্তি পরীক্ষা আগামী ১৮ সেপ্টেম্বর শুক্রবার নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ওই সময়ে শুক্রবারগুলোতে ভর্তি পরীক্ষা থাকায় আর আমরা সময় পাচ্ছি না। আর সময় পাওয়া যায় ১৩ নভেম্বর। তিনি আরো জানান, মন্ত্রীর নেতৃত্ব আগামী মাসে ভর্তি সংক্রান্ত আরো একটি সভা হবে। আমরা ১৮ সেপ্টেম্বরই পরীক্ষা নিতে চাই।ভর্তির অন্যান্য বিষয়গুলো গত বছরের মতো থাকছে বলে তিনি জানান।
বৈঠক সূত্র জানায়, এ বছর আবেদন ফি ৬৫০ টাকা থাকছে। এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ (টিকচিহ্ন) পরীক্ষা ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থী ভর্তি করা হবে। লিখিত পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০।
আগামী ৯ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে।
স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা বিভাগের পরিচালকের দফতর থেকে জানা গেছে, দেশে বর্তমানে ২৯টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে তিন হাজার ১৬২টি এবং ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে পাঁচ হাজার ৩২৫টি আসন রয়েছে।
এছাড়া নয়টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেগুলোর ডেন্টাল ইউনিট মিলিয়ে বিডিএস কোর্সে মোট ৫৩২টি ও ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজে এক হাজার ২৮০টি আসন রয়েছে।

Check Also

বড় চ্যালেঞ্জ প্রশ্ন ফাঁস রোধ : শিক্ষামন্ত্রী দীপু মনি

নিজস্ব প্রতিনিধি: প্রশ্ন ফাঁস রোধ করা বর্তমানে আমার এবং আমার মন্ত্রণালয়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জ উল্লেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by