Home / জাতীয় / দেশেই বিদেশের ৪ প্রতিষ্ঠান সামলান নর্থসাউথের সেই ছাত্রী!

দেশেই বিদেশের ৪ প্রতিষ্ঠান সামলান নর্থসাউথের সেই ছাত্রী!

আজ একজন তরুণ নারী উদ্যোক্তার কথা বলবো। দেশের ফ্রিলান্সিংয়ে আইকন হয়ে উঠেছেন তিনি। তার ওই ফ্রিলান্সিংয়ের বিষয়টা একটু ব্যতিক্রম। দেশে বসেই বিদেশের চার প্রতিষ্ঠান সামলাচ্ছেন তিনি। এসব প্রতিষ্ঠানে কর্মী নিয়োগ দেওয়া, মানবসম্পদ বিভাগ দেখাসহ প্রতিষ্ঠানের গুরুদায়িত্ব পালন করছেন তিনি। তার আয়ের কথা শুনবেন? ঢাকায় বসেই তিনি বিদেশের প্রতিষ্ঠান থেকে কম করে হলেও মাসে দুই লাখ টাকা করে নেন। সফলতার এই গল্পটা মেরিলিন আহমেদের। নর্থসাউথ ইউনিভার্সিটি থেকে বিবিএ, এমবিএ ও পরবর্তী সময়ে মানবসম্পদ বিষয়ক ডিপ্লোমা পিজিডিএইচআর করে দেশের কয়েকটি নামকরা প্রতিষ্ঠানে চাকরি করেছেন। গত এক বছর দেশের ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পিজিডিএইচআর কোর্স পড়াচ্ছেন। এর বাইরে নিজের সুবিধাজনক সময়কে চাকরির জন্য বেছে নিয়েছেন। দেশে বশেই বিশ্বের চারটি প্রতিষ্ঠান সামলাচ্ছেন তিনি। সঙ্গে নিজের ব্যবসা শুরু করে আয়ের পরিধিটুকু বাড়িয়ে নিতে পেরেছেন বহু গুণ। তার কাজের প্রতি সন্তুষ্ট হয়ে ফ্রান্সের একটি কোম্পানি তাকে সে দেশে চলে যেতে বললেও তিনি দেশেই গড়ে তুলছেন মানবসম্পদ নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান।

অনলাইনের একটি মার্কেটপ্লেস থেকেই তার মাসে গড়ে দুই লাখ টাকা আয় হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন মার্কেটপ্লেস আপওয়ার্কে শীর্ষ আয়ের তালিকায় রয়েছে তার নাম।

এর আগে তিনি সামলেছেন দেশের বড় বহুজাতিক প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগের দায়িত্ব। কিন্তু অন্যের অধীনে চাকরিতে থাকতে চান না স্বাধীনচেতা ওই তরুণী। তাই বেছে নেন ফ্রিল্যান্সিং পেশাটাকে। এখানে সময়মতো কাজ করার সুবিধা আছে। এর বাইরে নিজের সুবিধাজনক সময়কে চাকরির জন্য বেছে নিয়েছেন। তাকে এখন ফ্রান্সের ২৫০ জনের বেশি কর্মী আছে এমন একটি প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগ দেখতে হয়। সেখানে ১৮টিরও বেশি দেশের লোক একসঙ্গে যার যার দেশ থেকে কাজ করছেন। এর বাইরে আরও তিনটি প্রতিষ্ঠানের হয়ে খণ্ডকালীন কাজ করছেন মেরিলিন। বিভিন্ন দেশের কর্মীদের নিয়োগ দিতে সাক্ষাৎকার নেওয়া, প্রতিষ্ঠানের জন্য দরকারি কর্মী সংগ্রহ, কর্মীদের ছুটি, বেতন ও নীতিমালা তৈরিসহ নানা বিষয় তাকে দেখতে হয়। গত তিন বছরে তিনি অনলাইনে নিয়োগ দিয়েছেন ৪৫০ জনেরও বেশি আন্তর্জাতিক ফ্রিল্যান্স কর্মীকে।

Check Also

স্কুল পরীক্ষার প্রশ্নপত্রে পর্নো তারকার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির প্রশ্নপত্রে পর্নো তারকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by