Home / জাতীয় / বাহাত্তর থেকে পঁচাত্তরের পত্রিকায় জন্মদিন

বাহাত্তর থেকে পঁচাত্তরের পত্রিকায় জন্মদিন

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ থেকে ১৯৭৫ সালের বিভিন্ন পত্রিকার পাতায় ১৭ ও ১৮ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনকে ঘিরে ছিল বিশেষ আয়োজন। পত্রিকাগুলোর পাতায় থাকতো বঙ্গবন্ধু কীভাবে জন্মদিন পালন করবেন তার খবর, তাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে দেওয়া বিভিন্ন কোম্পানির বার্তা ও পারিবারিক আবহে জন্মদিন পালনের সচিত্র প্রতিবেদন। ১৯৭৫ সালে পত্রিকাগুলোর আয়োজন ছিল সবচেয়ে বেশি। বিশেষ সংখ্যা বের করা,উপসম্পদকীয় প্রকাশসহ বিভিন্ন আয়োজন ছিল সে বছর। এরপর আগস্টে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর বদলে যেতে থাকে সবকিছু। ১৯৭৬ সালের ১৭ মার্চ প্রথম সারির পত্রিকাগুলোতে বঙ্গবন্ধুর জন্মদিনের কোনও উল্লেখই ছিল না।

১৯৭২ সালের ১৮ মার্চের সংবাদপত্রে দেখা যায় ১৭ মার্চ দিনটিতে পার্শ্ববর্তী দেশের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এসেছিলেন সফরে। তার উপস্থিতিতে সারাদিনই রাজনৈতিক কাজে ব্যস্ত ছিলেন বঙ্গবন্ধু। কিন্তু এরই মাঝে স্বজন, রাজনৈতিক সহযোদ্ধা ও শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে জন্মদিনের আনন্দ ভাগ করে নেন তিনি। এইদিন পত্রিকায় বঙ্গবন্ধুকে শুভেচ্ছা জানিয়ে বক্স প্রতিবেদন করা হয়।

Check Also

মসজিদে হামলাকারী জঙ্গির সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করুন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে জঙ্গি হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে ইসলামী ছাত্র খেলাফত বাংলাদেশ। রবিবার সকালে জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by