Home / আন্তর্জাতিক / সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রীর সাথে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত

সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রীর সাথে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় সৌদি আরব প্রতিনিধি , ২৬ ফেব্রুয়ারি, ২০১৯; বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আল শায়খ এর সাথে গতকাল রিয়াদে বৈঠক করেছেন। এ সময় দুই ভাতৃপ্রতিম দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি ও ইসলামের সত্যিকারের চেতনা তুলে ধরার জন্য তাঁরা আলোচনা করেন।
সৌদি মন্ত্রী মুসলিম বিশ্বে বাংলাদেশের নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন। তিনি মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) শিক্ষা অনুযায়ী ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে মধ্যপন্থা অবলম্বনের ওপর গুরুত্বারোপ করেন। সৌদি ইসলাম বিষয়ক মন্ত্রী পবিত্র হারামাইন শরীফ রক্ষায় চরমপন্থা ও সন্ত্রাসবাদ মোকাবেলার বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশ একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে সৌদি আরবের সাথে মানবতা রক্ষায় একসাথে কাজ করবে বলে সৌদি মন্ত্রী আশাবাদ প্রকাশ করেন।
ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ সৌদি মন্ত্রীকে জানান, বাংলাদেশের স্বাধীনতা উত্তর ইসলামী শিক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও একইভাবে ইসলামের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহন করেছেন।
বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী সৌদি মন্ত্রীকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে বাংলাদেশে ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার কাজ বাস্তবায়ন শুরু করেছেন। এ ব্যপারে সৌদি বাদশাহ এর সহযোগীতার জন্য ধর্ম প্রতিমন্ত্রী বিশেষ ধন্যবাদ জানান । প্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহ বাংলাদেশের কওমি মাদ্রাসায় শিক্ষা গ্রহণকারীদের সৌদি আরবের বিশ্ববিদ্যালয় সমুহে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ দানের জন্য অনুরোধ জানান।
ধর্ম প্রতিমন্ত্রী সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের বিষয় উল্লেখ করে বলেন, এ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে এবং বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ককে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। তিনি বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্কের জন্য সৌদি বাদশাহ, সরকার ও সৌদি আরবের জনগনের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এ সময় ধর্ম প্রতিমন্ত্রী জানান বাংলাদেশ ইসলামের সত্যিকারের চেতনা প্রচার ও রক্ষার জন্য সর্বদাই সৌদি আরবের পাশে থাকবে।
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহ মুসলিম ওয়ার্ল্ড লীগ এর মহাসচিব মোহাম্মদ বিন আবদুল করিম আল ইসার সাথে ও গতকাল রিয়াদে বৈঠক করেন। মুসলিম ওয়ার্ল্ড লীগ রাবেতা আলম আল ইসলামী নামেও সমাধিক পরিচিত। এ সময় তাঁরা রাবেতার সহযোগিতায় বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের আওতায় সামাজিক, ইসলামিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। রাবেতার মহাসচিব বাংলাদেশে প্রায় ১০ লক্ষ রোহিঙ্গা মুসলিমকে আশ্রয় প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন। এ সময় তিনি রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তন ও নিরাপদে সেখানে বসবাসের জন্য রাবেতা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান। মহাসচিব বলেন মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের পুনর্বাসন ও উন্নয়নে সহায়তা প্রদান করার জন্য রাবেতা অঙ্গীকারবদ্ধ।
বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়া এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও দূতাবাসের উপ-মিশন প্রধান ড. মোঃ নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।
এর আগে ধর্ম প্রতিমন্ত্রী মক্কায় সৌদি আরবের হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এর সাথে বৈঠক করেন। সৌদি হজ মন্ত্রী বাংলাদেশের হজ ব্যবস্থাপনার প্রশংসা করেন এবং পবিত্র হজ পালনে বাংলাদেশী হাজীদের সব ধরণের সহায়তার আশ্বাস প্রদান করেন।

Check Also

রিয়াদ আল খারিজ আওয়ামী লীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত।

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় – সৌদি আরব প্রতিনিধি ঃ- রিয়াদ আল- খারিজ আওয়ামী লীগের উদ্যোগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by