Home / জাতীয় / দৃশ্যমান হচ্ছে মেট্রোরেল

দৃশ্যমান হচ্ছে মেট্রোরেল

দেশি-বিদেশি হাজারো প্রকৌশলী-শ্রমিকের দিন-রাত পরিশ্রমে রাজধানীতে মাথা তুলতে শুরু করেছে মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে একের পর এক পিলার আর স্প্যান বসানোর কর্মযজ্ঞে দৃশ্যমান হচ্ছে দেশের প্রথম মেট্রোরেলের অবয়ব। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও অংশে প্রথম ধাপে মেট্রোরেল চলাচল শুরু হবে বলে কর্তৃপক্ষ আশা করছে। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে আগারগাঁও থেকে মতিঝিল দ্বিতীয় ধাপে পুরোদমে মেট্রোরেল চালু করার বিষয়ে আশাবাদী প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।

লাইন নির্মাণের পাশাপাশি চূড়ান্ত করা হয়েছে মেট্রোরেলের লোকোমোটিভের রেপ্লিকা কোচের ডিজাইন। কোচ নির্মাণ করতে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও হয়েছে। কাজের অগ্রগতি দেখতে জাপান গেছেন ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক, প্রকল্প পরিচালক মো. আফতাবউদ্দিন তালুকদার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন প্রতিনিধিসহ ছয় সদস্যের একটি দল। জাপান সফরে রেপ্লিকা কোচের নকশা দেখে সফরকারী দলের ইতিবাচক ইঙ্গিত পেলেই ওই কারখানায় শুরু হবে কোচের নির্মাণ কাজ।

চলতি বছরের মধ্যে দেশে আসবে ছয় সেট কোচ। নানা দুর্ভোগের মধ্যে প্রথম ধাপের অংশে স্থানে স্থানে পিলারের উপর ভায়াডাক্ট বসানোয় দৃশ্যমান হচ্ছে মেট্রোরেলের কাঠামো। এতে নানা দুর্ভোগ নিয়ে পথচলা নগরবাসীর সামনে আশা জাগছে আরামদায়ক মেট্রো যাত্রার।

Check Also

শতভাগ সুপেয় বললেও ওয়াসার এমডি নিজেই বোতলের পানি পান করেন

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান নগরবাসীর জন্য পাইপলাইনে সরবরাহকৃত পানিকে শতভাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by