Home / সারাদেশ / রংপুর বিভাগ / দিনাজপুর / ফুলবাড়ীতে আনােয়ারের স্থানীয় প্রযুক্তিতে তৈরী কষিযন্ত পরিদর্শন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়র শিক্ষক-শিক্ষার্থীরা।

ফুলবাড়ীতে আনােয়ারের স্থানীয় প্রযুক্তিতে তৈরী কষিযন্ত পরিদর্শন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়র শিক্ষক-শিক্ষার্থীরা।

 

ফুুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে ডা: আনােয়ারের স্থানীয় প্রযুক্তিতে তৈরী কষিযন্ত পরিদর্শন করেছেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। গত ১ ফেব্রয়ারী শুক্রবার ডাক্তার আনায়ারের  স্থানীয় প্রযুক্তিত তৈরী কষিযন্ত পরিদশন করতে, দিনাজপুর হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীগণ, তাদের বাস্তব অভিঙ্গতা সঞ্চালনের জন্য তারা ডাক্তার আনােয়ারের যন্ত তৈরীর কারখানা ও কষিযন্ত গুলাে মাঠে কিভাবে কাজ করছে, তা দিনভর ঘুরে ঘুরে দেখেন।

এই সময় হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর মাঃ কামাল উদ্দিন । ও সহকারী অধ্যপক আব্দুল মমিন উপস্থিত ছিলেন। পরিদর্শন কৃষি ইঞ্জিনিয়ারিং বিভাগের বিএসসি (অর্নাস) এর শেষ বর্ষের ৪৫জন শিক্ষার্থীগন অংশগ্রহন করেন।

হাজি দানশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দি বলেন, ডাক্তার আনােয়ার হােসেন একজন পল্লী চিকিৎসক, তার কােন ইঞ্জিনিয়ারিং লেখাপড়া নাই, অথচ তিনি স্থানীয় প্রযুক্তিতে একের পর এক কৃষিযন্ত তৈরী করেছেন । ডাক্তার আনায়ারর য¿ তরী করার উদ্বাভবনী এ ভাবনা, যাত বিশ^ বিদ্যালয়র শিক্ষার্থীরা গ্রহন করত পার, এবং আরা নতুন নতুন য¿ আবি¯ার করার উৎসাহ পায় এই লক্ষ শিক্ষার্থীদর নিয় তিনি পরিদর্শন এসছন।

বিশ^ বিদ্যালয়র এই অধ্যপক আরা বলন, ডাক্তার আনায়ার য কষিয¿ গুলা স¯ানীয় প্রযুক্তিত তরী করছন, এই রকম যন্ত আমাদর বিদশ থক আমদানী করত হয়। বিদশ থক আমদানী করা যন্তর যন্তাস বাজার অনপক দাম, সেখান আমদানী করতে বৈদেশীক মুদ্রার উপর চাপ পড়ে, অথচ একই যন্তাশ ডাক্তার আনায়ার স্থানীয় ভাবে লেদ তৈরী করছন, এই যন্তাশের দামও কম, এখান বদাশীক মুদ্রাও অপচয় হছনা।

উল্লখ্য ডাক্তার আনায়ার হাসন স্থানীয় প্রযুক্তিত, হারবস্টার মশিন, মিনি ট্রাক্টর, আনায়ার এক্সল পাওয়ার টিলার, ডিজিটাল ধান মাড়াই মশনসহ একাধিন কষিযন্ত তৈরী করেছেন। এর মধ্য স্থানীয় প্রযুক্তিত হারবস্টার মশিন তরী কর গত ২০১৩ সাল তিনি বঙ্গবন্ধু জাতীয় পুরুস্কার অর্জন করেছেন।

বাংলাদেশ সরকার কর্তৃক কৃষি যন্ত্রাংশ উদ্ভাবক হিসেবে জাতীয় পুরুস্কার প্রাপ্ত, ডাক্তার আনোয়ার বলেন, তার তৈরী কৃষিযন্ত্র, এখন কৃষক ব্যবহার করে লাভবান হচ্ছেন, এই কৃষিযন্ত্র গুলো তিনি সারা দেশে সরবরাহ করতে চান, কিন্তু আর্থিক অভাবের কারনে তিনি তার তৈরী এই কৃষিযন্ত্র বানিজ্যিকভাবে বাজারজাত করত পারছনা। এই জন্য তিনি সরকারর কষি মন্তনালয়ের আশু হস্তক্ষেপ কামনা করছন।

Check Also

জমে উঠেছে ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন

মেহেদী হাসান উজ্জল,ফুুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ২য় ধাপে দিনাজপুরের ১৩টি উপজেলায় ভোট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by