Home / জাতীয় / এসএসসি পরীক্ষা পুরনো প্রশ্নে!

এসএসসি পরীক্ষা পুরনো প্রশ্নে!

বাংলা ১ম পত্র পরীক্ষার প্রশ্নপত্রে মারাত্মক ভুল ধরা পড়েছে। শনিবার অনুষ্ঠিত ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে বাংলা ১ম পত্রের এমসিকিউ অংশে লেখা রয়েছে ১০১৯ সালের সিলেবাস অনুযায়ী। এখন ২০১৯ সাল চলছে।

প্রশ্নপত্র তৈরির পুরো প্রক্রিয়া এখনও স্বচ্ছ না হওয়া এবং প্রশ্ন তৈরি ও মডারেশনে স্বজনপ্রীতি ও উদাসীনতাকে দায়ী করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ মাজাহারুল হান্নান।

রাজধানীর মিরপুরের শহীদ পুলিশ স্মৃতি স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ২০১৮ সালের প্রশ্নপত্রে পরীক্ষা নিয়েছে কর্তৃপক্ষ। সৃজনশীল অংশের প্রশ্নটি ২০১৮ সালের দেয়ায় পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই কয়েকজন পরীক্ষার্থী বিষয়টি কক্ষ পরিদর্শকদের নজরে আনে।

কিন্তু পাত্তা দেননি তারা। তারা পরীক্ষার্থীদের বলেছেন ওই প্রশ্নেই পরীক্ষা দিতে হবে। পরে দুপুর বারোটার দিকে উর্ধতন কর্তৃপক্ষের নজরে আসলে নতুন প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন একজন শিক্ষক।

তবে, এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক অস্বীকার করেন। দুপুর দুইটার দিকে তিনি বলেন, ‘এরকম কোনো খবর আমাদের কাছে আসেনি।’

তবে, ঢাকা বোর্ডের একজন কর্মকর্তা পুলিশ স্মৃতি পরীক্ষা কেন্দ্রের প্রিন্সিপালের কাছ থেকে জানতে পারেন ভুল প্রশ্নে পরীক্ষা হয়েছে। পরে আধা ঘন্টা সময় বাড়িয়ে আবার সঠিক প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে।

গোলাম মোস্তফা নামের একজন অভিভাবক জানান, দুপুর একটায় এসএসসি পরীক্ষা শেষ হওয়ার পরও পরীক্ষার্থীরা বের না হওয়ায় অভিভাবকদের মধ্যে উৎকন্ঠা দেখা দেয়। ক্ষোভ প্রকাশ করেন তারা।

বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি ও প্রবীণ শিক্ষক নেতা মাজহারুল হান্নান বলেন, ‘সৎ ও দক্ষ শিক্ষক বাছাই করতে ভুল করলে প্রশ্নপত্রে এমন ভুল থাকবেই। বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটে (বেদু) যারা কাজ করেন তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা দরকার। তাদেরকে কখনোই সংবাদ সম্মেলন বা সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে দেখা যায় না কেন?

Check Also

মসজিদে হামলাকারী জঙ্গির সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করুন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে জঙ্গি হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে ইসলামী ছাত্র খেলাফত বাংলাদেশ। রবিবার সকালে জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by