Home / জাতীয় / নারী পুলিশের সমস্যার অন্ত নেই

নারী পুলিশের সমস্যার অন্ত নেই

পাঠ্যবই গুটিয়ে বছর দুই হলো পুলিশ বাহিনীতে যোগ দিয়েছেন কিশোরগঞ্জের মেয়ে সাবরিনা খানম (ছদ্মনাম)। হাওরের উন্মুক্ত পরিবেশে ঘুরে বেড়ানো এ তরুণীর ঠিকানা এখন রাজারবাগের পুলিশ লাইনস নারী ব্যারাকে।

পদায়ন স্ট্যান্ডবাই টিমে। রাজনৈতিক সহিংসতার আশঙ্কায় অন্যসব নারী সদস্যদের মতো ১২ ঘণ্টার ডিউটি পড়ে তারও। পুরো সময়ের কখনো রাজপথে, কখনোবা স্ট্যান্ডবাই থাকা। ডিউটি শেষে আবার বহনকারী গাড়ির জন্য ঘণ্টাখানেক অপেক্ষা।

সাবরিনার ভাষ্য, সবুজে ঘেরা গ্রামে বড় হলেও বেঁচে থাকার তাগিদে এখন রাজধানী ঢাকার বিরূপ পরিবেশকেই মানিয়ে নিতে হচ্ছে। এ অল্প সময়ে রাষ্ট্রের জন্য ঝুঁকি নিতেও শিখেছেন। তবে রাজপথে কর্তব্য পালনে গিয়ে প্রায় প্রতিদিনই সৌচাগারের ঝামেলা পোহাতে হয় তাকে। তার জন্য যেতে হয় কোনো মার্কেট কিংবা সরকারি-বেসরকারি অফিসে। অনেকেই আবার বিষয়টিকে ভালো চোখে দেখে না। এমনকি ঋতুকালীনও ঘণ্টার পর ঘণ্টা রাস্তাঘাটে পুরুষ সদস্যদের মতোই দাঁড়িয়ে থাকতে হয়। আবার কাজের চাপে ঠিকমতো ছুটিও মেলে না। সাবরিনার মতো প্রতিটি নারী পুলিশ সদস্যের গল্প প্রায় একই।

সেবা প্রাপ্তি সহজ করার লক্ষ্যে গত রবিবার থেকে দেশব্যাপী সব ইউনিটে পালিত হচ্ছে পুলিশ সেবা সপ্তাহ-২০১৯। এ সেবা চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। রাজধানীর বিভিন্ন ইউনিটে কর্তব্যরত নারী পুলিশ সদস্যরা বলছেন, মানুষের কল্যাণ বা আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে তারা সেবা দিয়ে যাচ্ছেন। কিন্তু তাদের সমস্যারই তো অন্ত নেই। রাজারবাগ পুলিশ লাইনসে নারী সদস্যদের আবাসনে চার ও ছয়তলা দুটি ব্যারাকে তাদের থাকতে হচ্ছে গাদাগাদি করে। ছারপোকার অত্যাচারে রাতের বেলা ঘুমানো যায় না। সেই সঙ্গে নি¤œমানের খাবার, সরাসরি লাইনের পানি পান করতে হয়।

Check Also

মসজিদে হামলাকারী জঙ্গির সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করুন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে জঙ্গি হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে ইসলামী ছাত্র খেলাফত বাংলাদেশ। রবিবার সকালে জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by