Breaking News
Home / জাতীয় / কাপ্তাই বাঁধে কৃত্রিম বন্যা, বছরে ক্ষতি ১৫০ কোটি

কাপ্তাই বাঁধে কৃত্রিম বন্যা, বছরে ক্ষতি ১৫০ কোটি

কাপ্তাই হ্রদ ও কর্ণফুলী নদীর পানিতে সৃষ্ট কৃত্রিম বন্যায় প্রতি বছর ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও রাঙামাটির কাপ্তাইবাসী। পানি বিদ্যুৎকেন্দ্রের জন্য গড়া কাপ্তাই বাঁধকেন্দ্রিক অদক্ষ ব্যবস্থাপনায় এমন মহাদুর্যোগ ঘটছে।

স্থানীয় লোকজনের অভিযোগ, বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত কাপ্তাই হ্রদের বিশাল জলরাশি ধরে রাখা হয় বাঁধটির মাধ্যমে। কিন্তু বর্ষা মৌসুমে অতিবৃষ্টিসহ ভারতীয় পানি প্রবেশের গতিবিধির ওপর যথাযথ সতর্কতা ও নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই। এর ওপরে বাঁধ ও বিদ্যুৎকেন্দ্র রক্ষার নামে অপরিকল্পিতভাবে পানি ছেড়ে দেওয়ায় কাপ্তাই বাঁধের ওপরের ও নিচের জনপদে কৃত্রিম বন্যা দেখা দিচ্ছে। ঘরবাড়ি ও ফসল হারিয়ে নিঃস্ব হয়ে যাচ্ছেন বিস্তীর্ণ জনপদের মানুষ।

এ বছরের বর্ষা মৌসুমেও একই কারণে হ্রদের উজানে ও কাপ্তাই বাঁধের নি¤œাঞ্চলে কর্ণফুলীর ভাটি এলাকা কাপ্তাই-রাঙ্গুনিয়ায় ভয়াবহ প্লাবণ ঘটেছে। সে সময় খাদ্যভা-ার খ্যাত গুমাইবিলে কর্ণফুলী সেচ প্রকল্পের আওতায় উৎপাদিত প্রায় দুই হাজার হেক্টর আমন ফসল সম্পূর্ণ নষ্ট হয়েছে। ঘরবাড়ি, আবাদি জমিসহ সামগ্রিকভাবে এখানে ১৫০ কোটি টাকার সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

Check Also

চুক্তি করেও কোনো লাভ হবে না বাংলাদেশের

ভারত ও বাংলাদেশের মধ্যেকার কূটনৈতিক সম্পর্কে এই মুহূর্তে অস্বস্তির কেন্দ্রে আছে যে তিস্তা নদী, সেটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by