Home / জাতীয় / প্রশাসনে ব্যাপক রদবদল আসছে

প্রশাসনে ব্যাপক রদবদল আসছে

মন্ত্রিসভায় চমকের পর এবার প্রশাসনে রদবদলেও ‘চমক’ থাকছে। নতুন সরকার এবং মন্ত্রণালয়ের কাজে গতিশীলতা আনতে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব, জেলা প্রশাসক এবং পুলিশ সুপার পদে ব্যাপক রদবদল করা হচ্ছে। উদ্দেশ্য প্রশাসনে সুশাসন নিশ্চিত করার পাশাপাশি দুর্নীতি, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং মাঠ প্রশাসনে জনগণের হয়রানি বন্ধ করে সেবা প্রদান। প্রশাসনে সুশাসন ও দুর্নীতিমুক্ত দেশ গড়তে আগামী সোমবার প্রথম মন্ত্রিসভার বৈঠকের এ বিষয়টি গুরুত্ব দেয়া হবে বলে জানা গেছে। তবে কেউ কেউ বলছেন, নির্বাচনে যারা ক্ষমতাসীন দলকে জিতিয়ে দেয়ায় অধিক ভূমিকা রেখেছেন, রদবদলে তাদের অধিক মূল্যায়ন করা হবে। জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ বলেন, প্রশাসন বদলি ও রদবদল এবং পদোন্নতি হচ্ছে রুটিন কাজ। নতুন সরকার গঠন করা হয়েছে। প্রশাসনে সচিব পদে কখন কাকে কোথায় বদলি করা হবে তা বলা যাবে না।

সূত্র জানায়, প্রশাসনের কর্মকর্তাদের এই বদলি মূলত পুরস্কার বদলি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় মাঠ প্রশাসনের যে সকল কর্মকর্তা কাজ করেছেন তাদেরকে মাঠ থেকে তুলে নিয়ে ভালো ভালো জায়গায় বদলি ও পদোন্নতি দেয়া হবে। তবে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব করা হচ্ছে। সেটি না হলে স্থানীয় সরকার বিভাগ মন্ত্রণালয়ে দেয়ার সম্ভবনা রয়েছে। এ ছাড়া তথ্য মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার বিভাগ সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব পদে রদবদল করা হচ্ছে। আগামী সপ্তাহে না হলে চলতি মাসের শেষ দিকে মাঠ প্রশাসনে রদবদল শুরু হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলেন, আগামী সপ্তাহে না হলে এ মাসে অনেক মন্ত্রণালয়েরর সচিব, জেলা প্রশাসক ও উপজেলায় ইউএনও পদেও পরিবর্তন করা হবে।

Check Also

মসজিদে হামলাকারী জঙ্গির সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করুন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে জঙ্গি হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে ইসলামী ছাত্র খেলাফত বাংলাদেশ। রবিবার সকালে জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by