Breaking News
Home / আন্তর্জাতিক / মার্কিন সরকারে ইতিহাসের দীর্ঘস্থায়ী অচলাবস্থা

মার্কিন সরকারে ইতিহাসের দীর্ঘস্থায়ী অচলাবস্থা

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জেরে মার্কিন সরকারে চলা আংশিক অচলাবস্থা দেশটির পূর্বের সব রেকর্ড ভেঙে দিয়েছে। গত ২২ ডিসেম্বর থেকে ফেডারেল সরকারে অচলাবস্থা শুরু হয়। আজ রবিবার অচলাবস্থার ২৩তম দিন। দেশটিতে আধুনিক বাজেট পদ্ধতি চালুর পর এখন পর্যন্ত ২১ বার বিভিন্ন মেয়াদে মার্কিন সরকারে আংশিক অচলাবস্থা সৃষ্টি হয়েছে। এযাবৎকালে অচলাবস্থার সর্বোচ্চ রেকর্ড ছিল ২১ দিনের। যা অতিক্রম করেছে বর্তমান অচলাবস্থা। প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের সময়ে ১৯৯৫ সালের ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের জানুয়ারি পর্যন্ত ২১ দিন বন্ধ ছিল মার্কিন ফেডারেল সরকার।

অভিবাসি সমস্যা সমাধানে ও সন্ত্রাসী কর্মকাণ্ড কমাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫৭০ কোটি ডলার বরাদ্দ দিতে কংগ্রেসের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই অর্থ সংযুক্ত না করেই বিল পাস করে প্রতিনিধি পরিষদ তথা কংগ্রেস। এতেই ক্ষুদ্ধ হন ট্রাম্প এবং সেই বিলে সই করতে অস্বীকৃতি জানান তিনি। বাজেটে সই না করার ফলে ফেডারেল সরকারে অচলাবস্থার সৃষ্টি হয়। বিনামূল্যে কাজ করতে বাধ্য হয় আট লক্ষাধিক কর্মী।

এ অবস্থা নিরসনে কয়েক দফায় প্রতিনিধি পরিষদের নেতৃত্বে থাকা ডেমোক্র্যাটদের সঙ্গে বৈঠকে বসেন ট্রাম্প। তবে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ দিতে কংগ্রেস সদস্যরা মত না দেয়ায় সব বৈঠকই সমাধান ছাড়া শেষ হয়। সর্বশেষ বৈঠক থেকে ওয়াক আউট করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি এসব বৈঠককে সময়ের অপচয় হিসেবে উল্লেখ করেন। এছাড়া দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ না দিলে তিনি বিলে কিছুতেই সই করবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন। এতে যদি অচলাবস্থা কয়েকবছর পর্যন্ত দীর্ঘস্থায়ী হয় তাতেও তিনি তার অবস্থান থেকে সরবেন না বলে জানিয়ে দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এছাড়া সমস্যার সমাধান না হলে জরুরী অবস্থা জারিরও হুমকি দিয়েছেন তিনি।

Check Also

মাধ্যমিক পাস না করেই বিমান চালাচ্ছেন ৫ পাইলট!

মাধ্যমিক পাস না করেই তারা সবাই এখন বৈমানিক-এমন কথা শুনলে সবাই চমকে উঠবেন। কিন্তু এমনই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by