Breaking News
Home / সারাদেশ / রংপুর বিভাগ / দিনাজপুর / মধ্যপাড়া খনিতে পাথর বিক্রিতে ভাটা অবিক্রিত পাথরের মজুদ সাড়ে ৪ লাখ মেট্রিকটন দিনদিন বাড়ছে এই মজুদের পরিমান।

মধ্যপাড়া খনিতে পাথর বিক্রিতে ভাটা অবিক্রিত পাথরের মজুদ সাড়ে ৪ লাখ মেট্রিকটন দিনদিন বাড়ছে এই মজুদের পরিমান।

 

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের মধ্যপাড়া খনিতে পাথর বিক্রিতে ভাটা পড়ছে,খনির পাথর ইয়ার্ড অবিক্রিত পাথরের মজুদ সাড়ে ৪ লাখ মেট্রিকটন। দিনদিন বাড়ছে এই মজুদের পরিমান।

খনি সুত্র জানা গেছে, গত ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত খনি থেকে পাথর উত্তােলন করা হয়েছে ১১ লাখ ৬৫ হাজার ৯৬৬ মেট্রিকটন। সেখান পাথর বিক্রি হয়েছে ৭ লাখ ৩৩ হাজার ২২মট্রিকটন। অবশিষ্ট ৪ লাখ ৩২ হাজার ৯৪৪ টন পাথর মজুদ রয়ছ। বর্তমান চলতি সাল প্রতিদিন গড় ৫ হাজার টন পাথর উত্তােলন করা হছে। এত বিক্রি কম হওয়ায় পাথরের মজুদ দিন-দিন বেড়েই চলছে।

খনি কতৃপক্ষ বলছে, ব্যবসায়ীরা অন্যজায়গা থেকে আমদানীকৃত পাথর ওভার লােড নিয়ে পরিবহন করতে পারছে, এত তাদের পরিবহন খরছ কম যাছে, এই কারন তারা খনির পাথর না নিয়ে আমদানী কৃত পাথর কিনতে আগ্রহী হছে। কি খনির পাথর অতিরিক্ত বহন করার অনুমতি না থাকার কারন খনির পাথর বিক্রি কিছুটা কমছে বল দাবী খনি কতৃপক্ষের।

কয়েকজন পাথর ব্যবসায়ী নাম প্রকাশ না করার সত্বে বলেন, আমদানী কৃত পাথর একটি টু-ক্সল ট্রাক ৩২ টন ও একটি ত্রি-এক্সল ট্রাক ৫৫ টন পর্যÍ পরিবহন করা যায়, এত তাদও পাথর পরিবহনর খরছ কম যায়। অথচ খনি কতৃপক্ষ একটি টু-এক্সল ট্রাক ২২ টন ও একটি ত্রি-এক্সল ট্রাক ৩২ টনর বশি লাড ও পরিবহনর অনুমতি দয়না এত পাথরর পরিবহন খরছ বশি হয় যায়। ট্রাকর চালকদর নিকট থাকা পাথর আমদানী কারকদর দয়া পাথরর চালান দখা যায়, সখান একটি টু-এক্সল ট্রাক ৩২টন ও একটি ত্রি-এক্সল ট্রাক ৫৫ টন পাথর লাড দিয়ছ। ট্রাক চালকরা জানায়, এই লাড নিয় তারা দশর বিভিন অঞ্চল যাতায়াত করছ কান অসুবিধা হয়নি।

মধ্যপাড়া গ্রানাই মাইনিং কাম্পানী লিঃ এর মহা-ব্যবস্থাপক (অপরশন) আবু তালব ফরাজি বলন, বাংলাদম সড়ক ও সতু বিভাগর নিয়ম অনুযায়ী একটি টু-এক্সল ট্রাক ২২ টন ও একটি ত্রি-এক্সেল ট্রাক ৩২ টন পর্যÍ। এই নিয়ম মন মধ্যপাড়া খনি কতপক্ষ ট্রাক পাথর পরিবহনর অনুমতি ও লাড দিয় থাক। কি পাথর আমদানী কারকরা, সরকারর এই নিয়মক বদ্ধাঙ্গলী দখিয়, একটি টু-এক্সল ট্রাাক ৩২ টন ও একটি ত্রি-এক্সল ট্রাক ৫৫ টন পর্যÍ বহন করছ, এত পাথর ব্যবসায়ীদর পরিবহন খরছ কম যাছ এই জন্য তারা খনির পাথর না নিয় আমদানীকত পাথর কিনত আগ্রহী হছ।

মধ্যপাড়া গ্রানাইড কাম্পানী লিঃ এর এই কর্মকর্তা আরা বলন সড়ক ও সতু কতপক্ষ যদি ওভার লাড পরিবহন করা রাধ করত পার তাহল খনিত পাথর বিক্রি বদ্ধি পাব। তিনি আরা বলন বাজারর তুলুনায় মধ্যপাড়া খনির পাথর গুন-মান ভাল ও দামও কম।

সমাজের অর্থনীতিবীদরা বলছেন, দেশে পাথরর চাহিদা অনক, সখান দশি পাথরর তুলুনায় আমদানীকৃত পাথর এর উপর চাপ বাড়ায়, পাথর আমদানী বদ্ধি পাছ। এতকর বদাশিক মুদ্রার উপর চাপ বাড়ছ। অপরদিক অতিরিক্ত পাথর পরিবহন করায় সড়কর ক্ষতি হছ এই জন্য তারা দেশি পাথরের বাজার ধরে রাখার জন্য অতিরিক্ত পাথর পরিবহন বন্ধ ও আমদানীকৃত পাথর ব্যবহার নিরুৎসাহী করার তাগিদ দেন।

 

 

Check Also

হিলি সীমান্তে ভারতীয় নিষিদ্ধ যৌন উত্তেজক ট্যাবলেট জব্দ করেছে বিজিবি

আব্দুল আজিজ, হিলি (দিনাজপুর) প্রতিনিধি। দিনাজপুর হিলি সীমান্তর মুহাড়াপাড়া এবং নওয়াপাড় এলাকায় পথক দুটি অফিজান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by