Breaking News
Home / সারাদেশ / বরিশাল বিভাগ / পটুয়াখালী / কুয়াকাটা উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের কাজ শুরু

কুয়াকাটা উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের কাজ শুরু

আল এহসান সিয়াম:কলাপাড়া (কুয়াকাটা) প্রতিনিধি।।

বঙ্গোপসাগর ও নদীঘেঁষা ৩৯ কিলোমিটার বেড়িবাঁধের পুনরাকৃতিকরনে বদলে যাবে কুয়াকাটা পর্যটন এলাকার দৃশ্যপট। এর মধ্যে ২২ কিমি হবে মেরিন ড্রাইভ রোড। ফলে একদিকে সাগরের অব্যাহত ভাঙ্গনের কবল থেকে বেড়িবাঁধের অভ্যন্তরের মানুষ ও তাদের সম্পদ রক্ষা পাবে। অপরদিকে দীর্ঘ এলাকা পর্যটকের ভ্রমনের আকর্ষণে পরিণত হবে। উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের অধীনে ৪৮ নম্বর পোল্ডারের মিরাবাড়ির দুটি, মাঝিবাড়ি ও খাজুরার এই ভাঙ্গনকবলিত স্পটগুলোতে ভাঙ্গনরোধের পদক্ষেপ ইতোমধ্যে নেয়া হয়েছে। পাশাপাশি কৃষকের কৃষিকাজের সুবিধার্থে এ প্রকল্পের মাধ্যমে তিনটি স্লুইস মেরামত এবং আট টি স্লুইস নতুন করে নির্মিত হবে। ২০১৭ সালে এ কাজ শুরু হয়েছে। আশাখালী পয়েন্টের একটি স্লূইস নির্মাণ কাজ শেষ হয়েছে। শেষের পথে ফাঁসিপাড়া স্লূইসের নির্মাণ কাজ। আর বাকি তিনটির কাজ চলমান রয়েছে। আধুনিক পর্যটনকেন্দ্রে রূপান্তর ছাড়াও সাগর উপকূলের মানুষের জীবন ও সম্পদ রক্ষাসহ কৃষিকাজের নিরাপত্তায় এমন উদ্যোগ নেয়া হয়েছে। বিশ্বব্যাংকের অর্থায়নে এবাঁধটির নির্মাণ কাজ করছে চায়নার চংচিং ইন্টারন্যাশনাল কনস্ট্রাকশন। কাজটি সম্পন্ন হলে দীর্ঘপথ দেখতে হবে দৃষ্টিনন্দন। কুয়াকাটা পৌরশহরসহ গোটা পর্যটন এলাকা অস্বাভাবিক জোয়ারের প্লাবন থেকে রক্ষা পাবে। শঙ্কা কেটে যাবে জলোচ্ছ্বাসের ঝাপটা থেকে। লগ্নিকারকসহ হোটেল-মোটেল মালিকদেরও কেটে যাবে বিনিয়োগ উৎকন্ঠা। বদলে যাবে সৈকতের চেহারা।

এ প্রকল্পের পরামর্শক আরও জানান, শুধু জলোচ্ছ্বাস ঠেকানো উদ্দেশ্য নয়। কুয়াকাটাকে পর্যটকের কাছে আকর্ষনীয় করতে এবং মানুষের জীবন ও সম্পদ রক্ষায় এমন পরিকল্পনা নেয়া হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে সিসি ব্লক দিয়ে ভাঙ্গন রোধে প্রটেকশন দেয়া হয় ঝুঁকিপুর্ণ এলাকা। কুয়াকাটা পৌরসভার মেয়র আব্দুল বারেক মোল্লা জানান, এই কাজটি শেষ হলে কুয়াকাটার সকল মানুষসহ পর্যটকের মধ্যে স্বস্তি ফিরে আসবে। এছাড়া লগ্নিকারকরাও আগ্রহ পাবে বিনিয়োগে। কুয়াকাটার সৌন্দর্যও বাড়বে বহুগুনে।

Check Also

কুয়াকাটায় শুঁটকি ব্যবসায়ীর মাথায় হাত

আল এহসান সিয়াম:কলাপাড়া (কুয়াকাটা) প্রতিনিধি।। ক্ষতিকারক ডিডিটি মুক্ত বিশ্বমানের শুঁটকি তৈরি হচ্ছে পটুয়াখালীর কুয়াকাটায়। স্থানীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by